ব্রাজিলের সর্বকালের সেরা ১০ ফুটবল তারকা।

সর্বকালের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। ফুটবল খেলা পছন্দ করেনা এমন লোকের সংখ্যা খুব কম। যে সকল দেশ ফুটবল খেলায় বেশি জনপ্রিয় ব্রাজিল তাঁদের মধ্যে একটি। ফুটবলের সমার্থক খুঁজতে গেলে দেখাযাবে ব্রাজিলের জনপ্রিয়তা কতো বেশী। কিন্তু ব্রাজিলের সমর্থন করি অনেকেই, কয়জন জানি ব্রাজিলের সর্বকালের সেরা ১০ ফুটবল তারকার নাম? আজ আমি আপনাদের মাঝে তুলে ধরবো ব্রাজিলের সর্বকালের সেরা ১০ ফুটবল তারকার সম্পরখে।
আসুন এবার জেনেনি কারা এই ১০ তারকা।

১. পেলে

পেলে

পেলে

(১৯৫৭-১৯৭১) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৯২টি, গোল করেছেন ৭৭টি। ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্বীকৃতি পেয়েছেন পেলে। বর্ণিল ক্যারিয়ারে পেলে নিজেকে এমন এক রেকর্ডে পৌঁছে দিয়েছেন যেটি এখনো পর্যন্ত আর কেউ ভাঙ্গতে পারেনি।

২. গ্যারিনচা

গ্যারিনচা

গ্যারিনচা

(১৯৫৫-১৯৬৬) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৫০টি, গোল করেছেন ১২টি। ব্রাজিলের ফুটবল ইতিহাসে যদি পেলের চেয়ে সেরা হিসেবে কাউকে মনোনীত করা হতো তাহলে সেই জায়গাটি লাভ করতেন এই ফুটবল কিংবদন্তী। ফুটবল ইতিহাসে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সবচেয়ে রোমাঞ্চকর ও বিপজ্জনক খেলোয়াড় হিসেবে।

৩. রোনালদো

রোনালদো

রোনালদো

(১৯৯৪-২০১১) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৯৮, গোল করেছেন ৬২টি। অনেকে মনে করেন এ পর্যন্ত যারা ফুবল খেলেছেন তাদের মধ্যে সেরার আসন অলংকৃত করার যোগ্যতা রয়েছে পরিপুর্নভাবে ফিটে থাকা রোনালদো। তবে এটিও দু;খজনকভাবে মানতে হচ্ছে যে ক্যারিয়ারের বেশিরভাগ সময়েই ইনজুরির সঙ্গে কাটিয়েছেন তিনি। তারপরও তিনি ক্যারিয়ারে তিনবার ফিফা বিশ্বসেরা খেলোয়াড়ের খেতাব অর্জন করেছেন।

৪. জিকো

জিকো

জিকো

(১৯৭৬-১৯৮৬) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৭১টি, গোল করেছেন ৪৮টি। আইএফএফএইচএস-এর তালিকায় বিংশ শতাব্দির অষ্টম সেরা খেলোয়াড় হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে জিকোকে। অসাধারণ পাস ও ফ্রি-কীকের জন্য তিনি বেশি নাম কামিয়েছেন। তিনি ছিলেন খুবই বিপজ্জনক ফিনিশার ও ক্যারিয়ার শেষ করেছে কাব পর্যায়ের ৭০০ ম্যাচে ৫০০টি গোল করে।

৫. রোমারিও

রোমারিও

রোমারিও

(১৯৮৭-২০০৫) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৭০টি, গোল করেছেন ৫৫টি।কিংবদন্তী জন ক্রুইফ ও রোমারিওকে সবচেয়ে প্রতিথজশা ও বস্তুনিষ্ঠ স্ট্রাইকার হিসেবে মনে করা হয়। কাব পর্যায়ে তাকে এখনো সেরা হিসেবে বিবেচনা করা হয়। তিনি বার্সেলোনার হয়ে লা লীগা শিরোপা জয়ের পাশাপাশি পিএসবি এনডোভানের হয়ে তিনবার জয় করেছেন ইরাডিভাইস শিরোপা।

৬. রোনালদিনহো

রোনালদিনহো

রোনালদিনহো

(১৯৯৯-বর্তমান) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৯৭টি, গোল করেছেন ৩৩টি। সেরা সময়ে ফুটবল ইতিহাসের খুব কম সংখ্যক খেলোয়াড় রয়েছে যারা রোনালদিনহোর সমক দাবী করতে পারেন। তার কৌশল ও আলতো পায়ে বলের নিয়ন্ত্রণ দর্শকদের বিমোহিত করে। পায়ের কারুকাজে সফল সামাপ্তিতে তিনি সামর্থ্যরে চেয়েও বেশি পারঙ্গম। ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপ শিরোপা জয়ের প্রধান নায়ক ছিলেন তিনি। চার বছর পর ফের দলকে ফাইনালে পৌঁছে দিলেও সফল সমাপ্তি ঘটাতে পারেননি।

৭. কাফু

কাফু

কাফু

(১৯৯০-২০০৬) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ১৪২টি, গোল করেছেন ৫টি। ব্রাজিলের হয়ে সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া সবচেয়ো স্পেশাল খেলোয়াড় হচ্ছেন কাফু। তিনি আন্তর্জাতিক ম্যাচ খেলতে ১৪২বার জাতীয় দলের পোশাক জড়িয়েছেন গায়ে। এতেই তার দতার প্রমাণ মিলে। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে কাফু হচ্ছেন একমাত্র খেলোয়াড় যিনি তিনটি আলাদা বিশ্বকাপের ফাইনালে খেলার নজীর স্থাপন করেছেন।

৮. সক্রেটিস

সক্রেটিস

সক্রেটিস

(১৯৭০-১৯৮৬) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৬০টি, গোল করেছেন ২২টি। তিনি ছিলেন ব্রাজিল দলের একজন অতৃপ্ত মহানায়ক। দীর্ঘদেহী এবং রুচিশীল এই মিডফিল্ডার ১৯৮২ সালে জিকো, ফ্যালকাও ও ইডরকে নিয়ে এমন এক মধ্যমাঠ সৃষ্টি করেছিলেন যা ছিল এক অর্থে ভয়ঙ্কর।

৯. জাইরজিনহো

জাইরজিনহো

জাইরজিনহো

(১৯৬৪-১৯৮২) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৮১টি, গোল করেছেন ৩৩টি। ১৯৭০ সালে ব্রাজিলের বিশ্বকাপ শিরোপা জয়ের আরেক নায়ক। তিনি ব্রাজিল দলে যোগ দিয়ে প্রমাণ করেন কোন কিছুই অসম্ভব নয়। গারিচ্চাসের দলের সফলতার নেপথ্যে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন।

১০. রবার্তো রিভেলিনো

রবার্তো রিভেলিনো

রবার্তো রিভেলিনো

(১৯৬৫-১৯৭৮) আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৯২টি, গোল করেছেন ২৬টি। স্বাগতিক ব্রাজিলের হয়ে যারা ফুটবল বিশ্বে আলো ছড়িয়েছেন তাদের মধ্যে সর্বকালের সেরাদের তালিকায় ১০ অবস্থানে রয়েছে এই ফুটবল তারকা। নিখুত পাস, সু ফুটবল শৈলী এবং ফ্রি-কিকের জন্য বিখ্যাত ছিলেন তিনি।

আপনার মতামত দিন